নিউইয়র্ক বাংলা বইমেলা

বাংলা পত্রিকা ডেস্ক
প্রকাশিত: ১৩ জুলাই ২০২৩, ১২:০৭
...
নিউইয়র্ক বসছে বাংলা বইমেলার ৩২তম আসর। শুক্রবার (১৪ জুলাই) জ্যামাইকা পারফর্মিং আর্টস সেন্টারে চার দিনব্যাপী এ মেলার উদ্বোধন করা হবে।
মেলা উদ্বোধন করবেন কথাসাহিত্যিক শাহাদুজ্জামান। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বীর প্রতীক ক্যাপ্টেন ডা. সিতারা বেগম।

মেলায় অধিকাংশ আমন্ত্রিত অতিথি এবং বাংলাদেশের ২৫টি প্রকাশনা সংস্থার মালিক ও কর্মকর্তারা এরই মধ্যে নিউইয়র্কে এসেছেন। মেলা উপলক্ষে বাঙালি অধ্যুষিত এলাকায় চলছে পোস্টারিং, বসেছে কবি-সাহিত্যিক-সংস্কৃতিকর্মীদের আড্ডা। পুরো শহর জুড়েই যেন বইমেলার আমেজ ।

বইয়ের মাধ্যমে বাংলা ভাষা, সাহিত্য ও কৃষ্টিকে সারা বিশ্বে ছড়িয়ে দেওয়ার উদ্দেশ্যে যুক্তরাষ্ট্রে এ আয়োজন করে আসছে মুক্তধারা ফাউন্ডেশন।এবারের বইমেলার আহ্বায়ক সাবেক বিশ্বব্যাংক কর্মকর্তা ও লেখক ড. আবদূন নূর বলেন, সহস্রাধিক নতুন বই এসেছে, অনেক বই প্রকাশিত হয়েছে নিউইয়র্ক বাংলা বইমেলাকে সামনে রেখে। এবারের বইমেলায় স্টলের সংখ্যা বাড়ছে, নতুন করে যুক্ত হচ্ছে শিশু চত্বর। এছাড়াও থাকছে চলচ্চিত্র প্রদর্শনী, সেমিনার, গান ও কবিতা পাঠ। মেলায় নতুন বইয়ের মোড়ক উন্মোচনের ব্যবস্থা থাকছে, মেলা উপলক্ষে প্রকাশিত হচ্ছে বিশেষ সংকলন।

মুক্তধারা ফাউন্ডেশনের চেয়ারপারসন একুশে পদকপ্রাপ্ত লেখক নূরুন নবী বলেন, এবার বইমেলায় অনেক নতুন বিষয় যোগ করা হবে। যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্য এবং কানাডা, মেক্সিকো, ইউরোপ ও অস্ট্রেলিয়া থেকে অনেক লেখক নিউইয়র্ক এসেছেন। কলকাতার কবি সুবোধ সরকার, লেখক ও কলকাতা বইমেলার সভাপতি ত্রিদিব চট্টোপাধ্যায়, নারীবাদী লেখক কনা বসু মিশ্রসহ অনেক গুণী সাহিত্যিকের মূল্যবান কথায় সমৃদ্ধ হবেন নিউইয়র্কের পাঠকরা।

শুক্রবার বিকেলে উদ্বোধনী অনুষ্ঠানে থাকছে বিশ্বখ্যাত বাউল পবন দাসের পরিবেশনা। বাংলাদেশ থেকে এসেছেন কণ্ঠশিল্পী সেলিম চৌধুরী, অনিমা রায়, তানভীর আলম সজীব। এছাড়া অংশ নেবেন নিউইয়র্কের বাঙালি শিল্পীরা।

মুক্তধারা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও সাধারণ সম্পাদক বিশ্বজিত সাহা বলেন, এবারও বইমেলায় মুক্তধারা-জিএফবি সাহিত্য পুরস্কার দেওয়া হবে। পুরস্কারের অর্থমূল্য তিন হাজার মার্কিন ডলার। গত বছর এই পুরস্কার পেয়েছেন অধ্যাপক গোলাম মুরশিদ। এছাড়া মেলায় অংশ নেওয়া একটি প্রকাশনা সংস্থাকে চিত্তরঞ্জন সাহা সেরা প্রকাশনা সংস্থা পুরস্কার দেওয়া হবে। এর মূল্যমান ১ হাজার ইউএস ডলার।

সর্বশেষ