বাংলাদেশিদের জন্য ই-ভিসা চালু করলো সৌদি আরব


প্রকাশিত: ১ মে ২০২৩, ২২:০৫
...
বাংলাদেশের নাগরিকদের জন্য আজ ১ মে থেকে ই-ভিসা বা ইলেকট্রনিক ভিসা চালু করেছে সৌদি আরব। এখন থেকে মধ্যপ্রাচ্যের এ দেশটিতে যেতে আর স্টিকার ভিসার প্রয়োজন হবে না। সোমবার (১ মে) ঢাকার সৌদি দূতাবাসে এ ই-ভিসার উদ্বোধন করা হয়।

ই-ভিসা উদ্বোধন উপলক্ষে ঢাকার সৌদি দূতাবাসে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে বক্তব্য রাখেন ঢাকায় নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দুহাইলান।
সৌদি রাষ্ট্রদূত বলেন, অনেকে দালালের খপ্পরে পড়ে সৌদি আরব যান। তখন তাদের বোঝানো হয় তারা অনেক টাকা বেতন পাবেন এবং তাদের এমন কাজ দেওয়া হবে যার যোগ্য তারা নন। তাদের শর্তগুলো জানা দরকার। ই-ভিসাটি ইংরেজি এবং আরবিতে দেওয়া থাকবে। ফলে বাংলাদেশিরা সহজে বুঝতে পারবেন ভিসা কত দিনের জন্য এবং কোন শ্রেণিতে আবেদনকারী ভিসা পেলেন।তিনি বলেন, আগে বাংলাদেশিদের ওমরাহর জন্য ই-ভিসা চালু ছিল। তবে এখন থেকে সব ধরনের ভিসার ক্ষেত্রে ই-ভিসা নেওয়া যাবে।

সৌদি আরবে ভিজিটের জন্যও বাংলাদেশিরা ই-ভিসা নিতে পারবেন। তবে সেক্ষেত্রে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য বা সেনজেন ভিসা থাকতে হবে বলে অনুষ্ঠানে জানানো হয়।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) মহাপরিচালক শহীদুল আলম, পররাষ্ট্র মন্ত্রণালয়ের পশ্চিম এশিয়া অনুবিভাগের মহাপরিচালক শফিকুর রহমান প্রমুখ।

সর্বশেষ

সর্বশেষ