মার্কিন ভিসার জন্য অপেক্ষার সময় কমছে ভারতীয়দের


প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০২৩, ১৬:০১
...
ভারতীয়দের যাতে ভিসা পেতে আরও কম সময় লাগে সে জন্য বেশ কিছু পদক্ষেপ নিয়েছে দেশটিতে অবস্থিত মার্কিন অ্যাম্বাসি ও তাদের কনস্যুলেটগুলো। তাছাড়া পুরো ভারতজুড়ে ভিসা প্রক্রিয়াকরণ আরও জোরালো করবে তারা। এসব পদক্ষেপে আগের থেকে কম সময়ে মার্কিন ভিসা পাবে ভারতীয়রা। খবর বিবিসির।

বর্তমানে মার্কিন ভ্রমণ ভিসার জন্য ভারতীয়দের ৫০০ থেকে ৬০০ দিন পর্যন্ত অপেক্ষা করতে হয়। মার্কিন মিশন জানিয়েছে, ভারতে তাদের সার্ভিসগুলো করোনা মহামারির কারণে ব্যহত হয়েছে। এতে কাজের চাপ আরও বেড়েছে।এমন পরিস্থিতিতে যে সব ভারতীয়রা যুক্তরাষ্ট্রে বসবাস করতে চায় বা যাদের ব্যবসা রয়েছে তারা ক্ষতিগ্রস্ত হচ্ছে।

মুম্বাই কনস্যুলার প্রধান জন ব্যালার্ড এক বিবৃতিতে বলেছেন, ভারতজুড়ে আমাদের কনস্যুলার দলগুলো আন্তর্জাতিক ভ্রমণকারীদের চাহিদা মেটাতে ও অপেক্ষার সময় কমাতে অতিরিক্ত সময় দিচ্ছে। যুক্তরাষ্ট্রে ভ্রমণের সুবিধার্থে উদ্ভাবনী সমাধান খুঁজে বের করার জন্য প্রচেষ্টার অংশ এটি।

কাজের ভিসার জন্য আবেদনকারী ভারতীয়দের জন্য অপেক্ষার সময় বর্তমানে ৬০ থেকে ২৮০ দিন ও ভ্রমণকারীদের জন্য অপেক্ষার সময় প্রায় দেড় বছর।ভারতীয় ভ্রমণকারীদের মার্কিন ভিসা পেতে যখন এত সময় লাগে তখন ইউরোপীয়দের জন্য লাগে মাত্র ২০ দিন। এদিকে এশিয়ার শহরগুলো থেকে যেমন বেইজিং ও কলম্বো থেকে মার্কিন ভিসা পেতে অপেক্ষা করতে হয় ৩০ থেকে ৩৫ দিন।

সর্বশেষ