ওয়াশিংটন পোস্টের নির্বাহী সম্পাদকের পদত্যাগ

বাংলা পত্রিকা ডেস্ক
প্রকাশিত: ৩ জুন ২০২৪, ২০:০৬
...
মার্কিন সংবাদমাধ্যম দ্য ওয়াশিংটন পোস্টের নির্বাহী সম্পাদক স্যালি বাজবি পদত্যাগ করেছেন। রোববার (২ জুন) সংবাদমাধ্যমটির প্রকাশক ও প্রধান নির্বাহী উইলিয়াম লুইস এ ঘোষণা দেন।

হঠাৎ স্যালি বাজবি পদত্যাগের ঘোষণা যুক্তরাষ্ট্রের রাজনীতিতে আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছে। বলা হচ্ছে, এর সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সম্পর্ক থাকতে পারে। তেমনি স্যালির পদত্যাগের ঘোষণা নিউজরুমের অনেককে হতবাক করে। অনেক শুভাকাঙ্ক্ষী বেশ মর্মাহত হন।

প্রতিষ্ঠানটির প্রকাশক ও প্রধান নির্বাহী উইলিয়াম লুইস এক বিবৃতিতে বলেন, ওয়াল স্ট্রিট জার্নালের সাবেক এডিটর ইন চিফ ম্যাট মারে স্যালি বাজবির স্থলাভিষিক্ত হবেন। তিনি নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন পর্যন্ত দায়িত্ব পালন করবেন।

এরপর দ্য টেলিগ্রাফ মিডিয়া গ্রুপের উপসম্পাদক রবার্ট উইনেট ওয়াশিংটন পোস্টের সম্পাদক হিসেবে দায়িত্ব নেবেন। এ দুজন এর আগেও লুইসের সঙ্গে কাজ করেছিলেন।

স্যালি প্রতিভাবান ছিলেন উল্লেখ করে লুইস আরও বলেন, তার নেতৃত্বের শূন্যতা বোধ করবে প্রতিষ্ঠান। স্যালির জন্য শুভকামনা।স্যালি বাজবিকে ২০২১ সালের মে মাসে দ্য পোস্টের তৎকালীন প্রকাশক এবং সিইও ফ্রেড রায়ান নিয়োগ করেছিলেন। পরে বিভিন্ন জটিলতায় পড়ে ফ্রেডও পদত্যাগ করেছিলেন।

পরে লুইস দায়িত্বগ্রহণ করে প্রতিষ্ঠানটির ব্যাপারে জানান, গত বছর সংবাদপত্র প্রতিষ্ঠানটির ৭ কোটি ৭০ লাখ পাঠক কমেছে। ২০২০ সাল থেকে প্রতিষ্ঠানটির ৫০ শতাংশ পাঠক কমেছে। এর পরিপ্রেক্ষিতে সংবাদমাধ্যমটি নতুন করে সাজানোর পরিকল্পনা করেন তিনি।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রচারের চূড়ান্ত সময় চলছে। এ সময় সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অপরাধ ইস্যু, ইউক্রেন -রাশিয়া যুদ্ধ, গাজায় ইসরায়েলি হামলা প্রেসিডেন্ট নির্বাচনে প্রভাবকের কাজ করছে। এসব ইস্যুতে সংবাদমাধ্যমটির প্রচার কৌশলও পরিবর্তনের ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

সর্বশেষ