টাইমস স্কয়ারে বাংলাদেশি শাড়ি প্রদর্শনী

বাংলা পত্রিকা ডেস্ক
প্রকাশিত: ৯ মে ২০২৪, ১৯:০৫
...
যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে টাইমস স্কয়ারে ‘শাড়ি গোওজ গ্লোবাল’ শিরোনামে শাড়ি প্রদর্শনীতে অংশ নিয়েছেন প্রবাসী বাংলাদেশি নারীরা।চিকিৎসক দীপ্তি জৈন প্রতিষ্ঠিত যুক্তরাজ্যভিত্তিক সংগঠন ‘ব্রিটিশ উইমেন ইন শাড়িজ’-এর আয়োজনে শনিবার এ অনুষ্ঠানে প্রায় ৫০০ নারী উপস্থিত ছিলেন।

বিশ্বব্যাপী শাড়িকে সংস্কৃতি ও ঐতিহ্য হিসেবে পরিচিত করা, নারীর ক্ষমতায়ন এবং তাঁত শিল্পকে বাঁচিয়ে রাখার লক্ষ্যে এ উদ্যোগ নেন তারা।চিকিৎসক রিতা কাকটি-শাহ পরিচালিত নিউ ইয়র্কের সংগঠন ‘উমা’-সহ ভারত, বাংলাদেশ, নেপাল, উগান্ডা, ত্রিনিদাদ, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র এ আয়োজনে অংশ নেয়।

নাজনীন হোসেইন ও সুবর্ণা খানের নেতৃত্বে যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঞ্চল এবং যুক্তরাজ্য থেকে আসা শতাধিক নারীর সমন্বয়ে বাংলাদেশ দল লাল-সুবজের সাজে, দেশীয় শাড়ি পরে নেচে গেয়ে বাংলাদেশকে তুলে ধরেন। অলিম্পিক প্যারেডের আদলে পতাকা হাতে বিভিন্ন দেশ ঢোলের তালে টাইমস স্কোয়ারের একটি অংশ প্রদক্ষিণ করে।

বাংলাদেশ দলের পক্ষে রুবিনা আজিজ ও তাহেরা কবির প্ল্যাকার্ডের মাধ্যমে ঢাকাই জামদানি, মসলিন, রাজশাহী সিল্ক, মিরপুর কাতান, নকশি কাঁথা ও মনিপুরী তাঁতের পরিচিতি তুলে ধরেন। এছাড়া ‘চলো বাংলাদেশ’ গানের সঙ্গে নৃত্য পরিবেশন করে দলটি।

সর্বশেষ

সর্বশেষ