নিউইইয়র্ক ষ্টেট ও মহানগর উত্তর-দক্ষিণ বিএনপি’র কাউন্সিল

বিশেষ প্রতিনিধি
প্রকাশিত: ৬ মে ২০২৪, ১৯:০৫
...
ছবিতে (বা থেকে ক্লকওয়াইজ) অলিউল্লাহ আতিকুর রহমান, সাইদুর রহমান সাঈদ, আহবাব হোসেন চৌধুরী খোকন, ফয়েজ আহমেদ চৌধুরী, হাবিবুর রহমান সেলিম রেজা ও বদিউল আলম
বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি’র নিউইয়র্ক ষ্টেট এবং নিউইয়র্ক মহানগর উত্তর ও দক্ষিণ শাখার কাউন্সিল অনুষ্ঠিত হয়েছে। গত ২১ এপ্রিল রোববার কাউন্সিলারদের গোপন ভোটে এই নির্বাচন সম্পন্ন হয়। এই তিনটি কমিটি গঠনের জন্য ইতিপূর্বে তিনটি পৃথক নির্বাচন কমিশন গঠন করা হয়। পৃথক তিনটি স্থানে অনুষ্ঠিত কাউন্সিলে প্রতিটি কমিটির জন্য সভাপতি ও সাধারণ সম্পাদক সহ পাঁচটি পদে নির্বাচিত হয়েছেন ১৫ জন নেতা নির্বাচিত হয়েছেন। লাগোর্ডিয়া প্লাজা হোটেলের হলরুমে অনুষ্ঠিত ষ্টেট বিএনপির নির্বাচনে সভাপতি পদে মোহাম্মদ অলিউল্লাহ আতিকুর রহমান ও সাধারণ সম্পাদক পদে সাইদুর রহমান সাঈদ, লাগোর্ডিয়া ম্যারিয়ট হোটেল লবিতে অনুষ্ঠিত মহানগর উত্তর বিএনপি’র সভাপতি পদে আহবাব হোসেন চৌধুরী খোকন ও সাধারণ সম্পাদক পদে ফয়েজ আহমেদ চৌধুরী এবং লং আইল্যান্ড সিটির ফাইভস্টার ব্যাংকুইট হলে অনুষ্ঠিত মহানগর দক্ষিণ বিএনপি’র সভাপতি পদে হাবিবুর রহমান সেলিম রেজা ও সাধারণ সম্পাদক পদে মোহাম্মদ বদিউল আলম নির্বাচিত হয়েছেন।

নিউইয়র্ক ষ্টেট, নিউইয়র্ক মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি’র কাউন্সিলে নির্বাচনের জন্য ভোটার ছিলেন মোট ৪১ জন করে। তিনটি কাউন্সিলে পাঁচটি পদের বিপরীতে মোট ৩৩ জন প্রার্থী ছিলেন। এর মধ্যে ১৫ জন করে নেতা নির্বাচিত হন। ষ্টেটে কমিটির নির্বাচনে ৪১ জন কাউন্সিলরের মধ্যে মোট ভোট দেন ৯৫ শতাংশেরও বেশি ভোটার। ভোটারদের মধ্যে কয়েকজন বাংলাদেশে অবস্থান করায় তারা ভোট দিতে পারেননি। ভোট গণনা শেষে বিকেলে নির্বাচন কমিশনাররা ফলাফল ঘোষণা করেন। প্রতিটি নির্বাচন কমিশনে প্রধান নির্বাচন কমিশন ছাড়াও চারজন করে কমিশনার ছিলেন।

ফল ঘোষণার পর এক উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয় কেন্দ্রগুলোতে। বিজয়ীরা একে অপরকে শুভেচ্ছা জানান। ফলাফল ঘোষণার সময় কেন্দ্রীয় বিএনপি ও যুক্তরাষ্ট্র বিএনপির সিনিয়র নেতৃবৃন্দ সহ বিভিন্ন পর্যায়ের দলীয় নেতারা উপস্থিত ছিলেন। এসময় বিএনপি’র কেন্দ্রীয় নেতাদের মধ্যে মিজানুর রহমান ভুইয়া মিল্টন ও গিয়াস আহমদ উপস্থিত ছিলেন। এছাড়াও যুক্তরাষ্ট্র বিএনপি’র সাবেক সহ সভাপতি শরাফত হোসেন বাবু, কোষাধ্যক্ষ জসীম ভূঁইয়া, বেলাল চৌধুরী, মিজানুর রহমান সহ বিপুল সংখ্যক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

দলীয় সূত্রে জানা গেছে, নিউইয়র্ক ষ্টেট কমিটির অন্য তিন পদের নির্বাচিতরা হলেন: সিনিয়র সহসভাপতি- জসিম উদ্দিন ভিপি, সিনিয়র যুগ্ম সম্পাদক- মোহাম্মদ আরিফুর রহমান ও সাংগঠনিক সম্পাদক- মোহাম্মদ রইচ উদ্দিন। ষ্টেট কমিটির নির্বাচনে পাঁচটি পদে মোট ১১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন।
নিউইয়র্ক মহানগর উত্তর বিএনপি’র নির্বাচিত অন্য তিন পদের নির্বাচিতরা হলেন: সিনিয়র সহসভাপতি- কাজী আমিনুল ইসলাম স্বপন, সিনিয়র যুগ্ম সম্পাদক- আনোয়ার জাহিদ ও সাংগঠনিক সম্পাদক- মোহাম্মদ শাহীন চৌধুরী।

অপরদিকে নিউইয়র্ক মহানগর দক্ষিণ বিএনপি’র নির্বাচিত অন্য তিন পদের নির্বাচিতরা হলেন: সিনিয়র সহসভাপতি- মোহাম্মদ সোহরাব হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক- মোহাম্মদ আব্দুল মান্নান হোসেইন ও সাংগঠনিক সম্পাদক- আলমগীর হোসেন (মৃধা)।

নির্বাচনের পর নিউইয়র্ক ষ্টেট বিএনপি’র নির্বাচন কমিশনার মোহাম্মদ আমিনুল ইসলাম চৌধুরী বলেন, অত্যন্ত সুন্দরভাবে ভোট সম্পন্ন হয়েছে। বিজয়ী ও পরাজিত সবাই ভোটের ফলাফল মেনে নিয়েছেন। আমরা এই ফলাফল কেন্দ্রে পাঠাব এবং কেন্দ্র অনুমোদন দিলেই এই কমিটি স্বীকৃতি পাবে।

নিউইয়র্ক বিএনপি’র উত্তর বিএনপি’র নির্বাচন কমিশনার মোহাম্মদ বাচ্চু মিয়া বলেন, অত্যন্ত সুন্দর ও সফলভাবে নির্বাচন হয়েছে। ভোটার উপস্থিতিও ছিল অনেক ভালো। বিজয়ী ও পরাজিত সবাই ভোটের ফল মেনে নিয়েছেন। যারা পরাজিত হয়েছেন তারাও বিজয়ী প্রার্থীদের সঙ্গে সৌহার্দ্য বিনিময় করেছেন। আমরা সফলভাবে নির্বাচন করতে পেরে খুশি। আশা করছি, আগামী দিনে পূর্ণাঙ্গ কমিটি গঠিত হবে।

মহানগর দক্ষিণ বিএনপি’র প্রধান নির্বাচন কমিশনার এমলাক হোসেন ফয়সাল বলেন, শান্তিপূর্ণ পরিবেশে ও সুন্দরভাবে ভোট অনুষ্ঠিত হয়েছে। ভোটার উপস্থিতিও ছিল লক্ষণীয়। সবাই ভোটের ফলাফলে সন্তুষ্ট।

সর্বশেষ

সর্বশেষ