ওয়াশিংটন ডিসিতে প্রবাসীদের বৈশাখী উৎসব

বাংলা পত্রিকা ডেস্ক
প্রকাশিত: ৬ মে ২০২৪, ১৯:০৫
...
বাংলা নববর্ষ-১৪৩১ উদযাপন উপলক্ষ্যে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডি.সিতে বৈশাখী উৎসব করেছেন প্রবাসী বাংলাদেশিরা।এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, শনিবার বাংলাদেশ দূতাবাসের আয়োজনে দিনব্যাপী এ কর্মসূচি পালন করেন তারা। একইসঙ্গে ‘পাসপোর্ট ডিসি’স অ্যামবাসি ট্যুর’-এর অংশ হিসেবে ‘ওপেন হাউস’ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি আতাউর রহমানের সঞ্চালনায় এবং কাউন্সেলর ও দূতালয় প্রধান শামীমা ইয়াসমিন স্মৃতির সমন্বয়ে অনুষ্ঠিত এ উৎসবে উপস্থিত ছিলেন বিশ্বব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক শরিফা খান।

বাংলা নববর্ষকে স্বাগত জানিয়ে দূতাবাস প্রাঙ্গণ থেকে মঙ্গল শোভাযাত্রা বের করা হয় এবং মিশনের আশপাশের বিভিন্ন সড়ক ঘুরে একই স্থানে এসে শোভাযাত্রাটি শেষ হয়।

যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরানের নেতৃত্বে দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী, তাদের পরিবারের সদস্য এবং আমন্ত্রিত অতিথিরা দেশীয় বাদ্যযন্ত্র, ঢোল ও মুখোশ পরে শোভাযাত্রায় অংশ নেন।স্বাগত বক্তব্যে রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান দেশের সংস্কৃতি ও ঐতিহ্য বিদেশে তুলে ধরার জন্য প্রবাসীদের প্রতি আহ্বান জানান।

সাংস্কৃতিক অনুষ্ঠানে দূতাবাসের কর্মকর্তা ও তাদের স্ত্রীরা রবীন্দ্রনাথ ঠাকুরের গান ‘এসো হে বৈশাখ, এসো এসো’ পরিবেশন করেন। স্থানীয় বাংলাদেশি সাংস্কৃতিক দল ‘অপরাজেয় বাংলা’-এর শিল্পী এবং দূতাবাসের কর্মকর্তাদের সন্তানরা দেশাত্মবোধক গান ও নাচ পরিবেশন করেন।

দূতাবাসের বঙ্গবন্ধু অডিটোরিয়ামে জামদানি ও টাঙ্গাইল শাড়িসহ বাংলাদেশের হস্তশিল্পের বেশ কয়েকটি স্টল স্থাপন করা হয়। অতিথিদের জন্য বাংলাদেশি খাবার প্রদর্শন ও পরিবেশন করা হয়।উৎসবে মুক্তিযুদ্ধ, ভাষা আন্দোলন এবং বাংলাদেশের সংস্কৃতি, ঐতিহ্য ও পর্যটন বিষয়ে পোস্টার, লিফলেট ও বই সংগ্রহ করেন দর্শনার্থীরা।

সর্বশেষ

সর্বশেষ