সংবাদকর্মীদের ঐক্যবদ্ধ’র আহবান

আমেরিকা বাংলাদেশ প্রেসক্লাব’র স্বাধীনতা দিবস পালন

বাংলা পত্রিকা ডেস্ক
প্রকাশিত: ৮ এপ্রিল ২০২৪, ০১:০৪
...
আমেরিকা বাংলাদেশ প্রেসক্লাবের উদ্যোগে বাংলাদেশের মহান স্বাধীনতা দিবস উদযাপন ও ইফতার মাহফিলে আলোচনায় বক্তারা সংবাদকর্মীদের নিজেদের পেশার স্বার্থে ঐক্যবদ্ধ থাকার আহবান জানিয়েছেন। তারা বলেন, সারা বিশ্বেই সাংবাদিকতা পেশা একটি ক্রান্তিকালের মধ্য দিয়ে যাচ্ছে। বাংলাদেশে তো বটেই, বাক-স্বাধীনতার দেশ-এই আমেরিকাতেও সাংবাদিকরা নানা প্রতিকুলতার মধ্যে পড়েছেন। নিউইয়র্কের বাংলা কমিউনিটি সাংবাদিকতাও নানা চ্যালেঞ্জের সম্মুখিন। এই অবস্থায় সাংবাদিকদের মধ্যে ব্যাপক ঐক্যের মাধ্যমে এ সকল চ্যালেঞ্জ মোকাবেলার বিকল্প নেই। গত ২৬ মার্চ মঙ্গলবার জ্যাকসন হাইটসের নবান্ন পার্টি হলে আয়োজিত অনুষ্ঠানে ক্লাবের সদস্য-সদস্যা ছাড়াও সিনিয়র সাংবাদিক এবং কমিউনিটি লিডার এবং অ্যাক্টিভিস্টরা উপস্থিত ছিলেন।
ইফতার মাহফিলে সভাপতিত্ব করেন প্রেসক্লাবের সভাপতি ও সাপ্তাহিক প্রবাস সম্পাদক মোহাম্মদ সাঈদ। অনুষ্ঠান সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক ও সাপ্তাহিক প্রথম আলো নির্বাহী সম্পাদক মনজুরুল হক। মঞ্চে উপবিষ্ট থেকে বক্তব্য রাখেন বাংলাদেশ সোসাইটির সভাপতি আব্দুর রব মিয়া, বীর মুক্তিযোদ্ধা ড. আবু জাফর মাহমুদ, সাপ্তাহিক নিউইয়র্ক সময়’র সম্পদক জাকারিয়া মাসুদ, প্রেসক্লাবের সাবেক সভাপতি ও নিউইয়র্ক সময়’র প্রধান সম্পাদক দর্পণ কবীর, সিটি মেয়রের দক্ষিন এশিয়া বিষয়ক এডভাইজার ফাহাদ সোলায়মান, বিশিষ্ট রিয়েলটর নূরুল আজিম, স্মার্ট স্টাফিং’র প্রেসিডেন্ট ও সিইও দুলাল বেহেদু, কমিউনিটি অ্যাক্টিভিস্ট আহসান হাবিব।

ইফতারপূর্ব দোয়ায় স্বাধীনতা যুদ্ধের সকল শহীদদের আত্মার শান্তি কামনা এবং দেশ ও প্রবাসের সকলের মঙ্গলের জন্যে মোনাজাত পরিচালনা করেন জ্যাকসন হাইটস্থ আবু হুরায়রা মসজিদের ইমাম মাওলানা ফায়েক উদ্দিন। তিনি সহ মাওলানা ফখরুল ইসলাম মাসুম মোনাজাতের পূর্বে রোজার গুরুত্ব ও পালনীয় সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করেন।

ইফতারের পরে আয়োজিত বক্তব্য পর্বে আলোচকগণ উল্লেখ করেন, স্বাধীনতা যুদ্ধে বীরদের আত্মত্যাগে পাওয়া বাংলাদেশে এখনও বহু বিষয়ে পরাধীনতা রয়ে গেছে। এসময় দেশ গঠনে ও কমিউনিটির উন্নয়নে গণমাধ্যমের ভূমিকা নিয়ে আলোচকগণ তাদের বক্তব্য তুলে ধরেন।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন সাপ্তাহিক জন্মভুমি সম্পাদক রতন তালুকদার, নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি মনোয়ারুল ইসলাম, বিশিষ্ট লেখক ও সাংবাদিক সাঈদ তারেক, খ্যাতনামা কণ্ঠশিল্পী বেবী নাজনীন, প্রেসক্লাবের কোষাধ্যক্ষ ও খবরডটকমের সম্পাদক মোহাম্মদ মশিউর রহমান মজুমদার, বাংলাদেশী পোস্টাল এসোসিয়েশনের প্রেসিডেন্ট ফারুক হোসেন মজুমদার, আটাব’র প্রেসিডেন্ট ও কর্ণফুলি ট্রাভেল্স’র কর্ণধার সেলিম হারুন, স্টার ফার্নিচারের কর্ণধার রকি আলিয়ান, হাসান জিলানী, লায়ন এফইএমডি রকি প্রমুখ।

ইফতার মাহফিলে আরো উপস্থিত ছিলেন সাপ্তাহিক হককথা/ইউএনএ সম্পাদক এবিএম সালাহউদ্দিন আহমেদ, প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ও বাংলা খবর ডটকমের সম্পাদক শওকত ওসমান রচি, সিনিয়র সাংবাদিক রিমন ইসলাম, প্রেসক্লাবের সদস্য সীমা সুস্মিতা, মাই টিভি’র মল্লিকা খান মুনা, আব্দুল হামিদ, পাপিয়া বেগম, স্যামুয়েল স্টিফেন পিনারু, এস এম সরোয়ার হোসেন, অভিজিৎ রায়, সিবিএন টিভি ইউএস’র সিইও মাহমুদুল হাসান পাহলভি, তাপস সাহা, সাংবাদিক আদিত্য শাহীন, সাঈদ আলম, এবি টিভির সাবু প্রমুখ।

এছাড়াও কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিদের মাধ্যে সানম্যান এক্সপ্রেসের প্রেসিডেন্ট ও সিইও মাসুদ রানা তপন, আটাব’র সেক্রেটারী ও স্কাই ট্রাভেলসের কর্ণধার মাসুদ মোরশেদ, আটাব’র কোষাধ্যক্ষ ও ট্রাভেলসের কর্ণধার শামসুদ্দিন বশির, এ্যাংকর ট্রাভেলসের কর্ণধার এএস মাইনুদ্দিন পিন্টু, বীর মুক্তিযোদ্ধা মশিউর রহমান, আইবি টিভির আবীর আলমগীর, কমিউনিটি অ্যাক্টিভিস্ট মাকসুদুল হক চৌধুরী, শো টাইমের কর্ণধার আলমগীর খান আলম, কমিউনিটি অ্যাক্টিভিস্ট আব্দুর রশিদ বাবু, বক্সার সেলিম প্রমুখ উপস্থিত হয়েছিলেন। -প্রেস বিজ্ঞপ্তি।

সর্বশেষ

সর্বশেষ