সাউথ ক্যারোলাইনা প্রাথমিকে সহজ জয় বাইডেনের


প্রকাশিত: ৬ ফেব্রুয়ারি ২০২৪, ০৩:০২
...
২০২৪ এর প্রেসিডেন্সিয়াল নির্বাচন সামনে রেখে ডেমোক্রেটিক পার্টির প্রাথমিক বাছাইপর্বে সাউথ ক্যারোলাইনায় সহজ জয় পেয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। এ জয়ের পর মনোবল বেড়েছে অশীতিপর প্রেসিডেন্ট বাইডেনে। তিনি বলেছেন, নভেম্বরে রিপাবলিকান দলের সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পকে আবারও পরাজিত করবেন।

এদিকে সাউথ ক্যারোলিনার ভোট শেষ হলে ডেমোক্র্যাটরা এখন তার চুলচেরা বিশ্লেষণে নেমেছেন। তারা বুঝতে চাইছেন, প্রাক নির্বাচনী জরিপগুলোতে অপেক্ষাকৃত খারাপ ফল নিয়েও ৮১ বছর বয়সী প্রেসিডেন্ট বাইডেন কৃষ্ণাঙ্গদের ভোট ঠিক কতটা বাগিয়ে নিতে পারলেন। এর আগে কৃষ্ণাঙ্গদের ভোটের ওটর ভর করেই হোয়াইট হাউসে ঢুকেছিলেন বাইডেন।

দলের প্রার্থী মনোনয়ন প্রক্রিয়ার অংশ হিসেবে প্রাথমিক বাছাইপর্বে সাউথ ক্যারোলিনায় ৫০ শতাংশ ব্যালট গণনা শেষে দেখা গেছে, বাইডেন ৯৬ দশমিক ৪ শতাংশ ভোট পেয়েছেন।

এতে বাইডেনের প্রতিদ্বন্দ্বী ছিলেন লেখক ম্যারিয়ান উইলিয়ামসন। তিনি ২ শতাংশ ভোট পেয়েছেন। আর মিনেসোটার কংগ্রেস সদস্য ডিন ফিলিপস পেয়েছেন ১ দশমিক ৬ শতাংশ ভোট।

সাউথ ক্যারোলিনার জয় যখন নিশ্চিত হয় তখন ক্যালিফোর্নিয়ায় নির্বাচনী সমাবেশে অংশ নিচ্ছিলেন বাইডেন। পরে তিনি এক বিবৃতিতে বলেন, ‘২০২৪ সালে সাউথ ক্যারোলাইনার জনগণ আবারও তাদের রায় দিয়েছে। ভোটাররা আমাদের দলকে আবারও প্রেসিডেন্ট হওয়ার পথ তৈরি করে দেবে, সে ব্যাপারে কোনো সন্দেহ নেই। আর এই নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প আবারও পরাজিত হবেন।’

রেড স্টেট সাউথ ক্যারোলাইনাকে গুরুত্বের সাথে দেখছেন প্রেসিডেন্ট বাইডেন। তিনি মনে করছেন, তার ও দলের প্রতি এখানকার কৃষ্ণাঙ্গ ভোটারদের সমর্থন তিনি এবার প্রমাণ করতে পারবেন।

সর্বশেষ

সর্বশেষ