এয়ারলাইন্সের যাত্রীসেবা: সেরা ডেলটা, তলানিতে জেটব্লু


প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২৪, ২৩:০১
...
নিউইয়র্ক থেকে যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ রুটগুলোতে যাত্রী পরিবহনে সেরা এয়ারওয়েজ হিসেবে স্বীকৃতি পেয়েছে ডেলটা এয়ারওয়েজ। ওয়াল স্ট্রিট জার্নালে সবচেয়ে পছন্দের ও সবচেয়ে অপছন্দের এয়ারওয়েজগুলোর একটি তালিকা এসেছে। এতে দেখা গেছে ২০২৩ সালে ডেলটাই ছিলো সবচেয়ে এগিয়ে। আর ৯টি এয়ারলাইন্সের তালিকায় সবশেষ নামটি এসেছে জেটব্লুর।

এ নিয়ে টানা তৃতীয়বার শীর্ষস্থানে এলো ডেলটা এয়ারওয়েজ। এ বছর ৮৩% অনটাইম অ্যারাইভাল ছিলো এই এয়ারলাইন্সের ফ্লাইটগুলোর। আর অভিযোগের দিক থেকে সবচেয়ে কম অভিযোগ এসেছে এর বিরুদ্ধে।

ফ্লাইট বাতিল করার ঘটনা এবছর আগের বছরের ২ শতাংশ থেকে ১.২ শতাংশে নামিয়ে এনেছে এয়ারলাইন্সটি।

দ্বিতীয় অবস্থানে রয়েছে আলাসকা এয়ারলাইন্স। যদিও ২০২৩ সালে একটি ফ্লাইটে মধ্য আকাশে উড়ে গেছে এর দরজা। সিটের হাতল ধরে নিজেদের জীবন বাঁচিয়েছেন যাত্রীরা।

তবে তার প্রভাব খুব একটা পড়েনি এই জরিপের ফলাফলে। তবে যথা সময়ে ফ্লাইটের অবতরণ আর ছেড়ে যাওয়ার রেকর্ড রয়েছে। ফ্লাইট বাতিলের রেকর্ড ১ শতাংশেরও নিচে।

এক্ষেত্রে ডেলটাকে ছাড়িয়ে গেলেও ব্যাগেজ হ্যান্ডলিংয়ে আলাস্কার অবস্থান ৭ম-এ। ফলে সার্বিকভাবে দ্বিতীয়তে গেছে এই এয়ারলাইন্স।

সাউথইস্ট হয়েছে চতূর্থ। ২০২৩ এ শীতের গোড়ার দিকে যাত্রীদের অভিযোগের ধাক্কায় এমনটা ঘটেছে। সেবার চুইয়ে পড়া পানিতে যাত্রী দুর্ভোগের পর ১৪০ মিলিয়ন ডলার জরিমানাও গুনতে হয় সাউথইস্টকে।

ইউনাইটেড এয়ারলাইন্স দুই ধাপ পিছিয়ে ৬ষ্ঠ অবস্থানে পৌঁছেছে। ব্যাগ হ্যান্ডলিংয়ে অতি মন্দ অভিজ্ঞতাই এর জন্য দায়ী। ফ্লাইট বাতিলেও খুব একটা উন্নতি করতে পারেনি ইউনাইটেড।

সবার নিচে রয়েছে জেটব্লু। টানা তৃতীয় বছর নবম স্থানে থাকলো এই এয়ারলাইন্সটি। সময়মতো না পৌঁছানো, ফ্লাইট বাতিল এসবের কারণেই পিছিয়ে রয়েছে জেটব্লু।

র্যাংকিংয়ে নামগুলো এসেছে যথাক্রমে- ডেলটা, আলাসকা, আলেগিয়ান্ট, সাউথইস্ট, আমেরিকান, ইউনাইটেড, স্পিরিট, ফ্রন্টিয়ার ও জেটব্লু।

সর্বশেষ

সর্বশেষ