শীত ও তুষারপাতে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রে ৮৩ জনের প্রাণহানি

বাংলা পত্রিকা ডেস্ক
প্রকাশিত: ২১ জানুয়ারি ২০২৪, ১৯:০১
...
শীত ও তুষারপাতে বিপর্যস্ত যুক্তরাষ্ট্র
সাম্প্রতিক দিনগুলোতে যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যের আবহাওয়া বেশ শীতল হয়ে উঠেছে। তুষারপাতের পাশাপাশি চলছে বৃষ্টি ও ভারী বর্ষণ। অবশ্য দেশটির দুই-তৃতীয়াংশজুড়ে হিমশীতল তাপমাত্রার পূর্বাভাস আগেই দেওয়া হয়েছিল। ইতিমধ্যে চলতি সপ্তাহে দেশটির বিভিন্ন অঞ্চলে ঝড় ও তুষারপাতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। দেশটির জাতীয় আবহাওয়া দপ্তর (এনডব্লিউএস) গতকাল শনিবার এসব তথ্য জানিয়েছে।

সিবিএসের এক প্রতিবেদন অনুযায়ী, গত সপ্তাহে যুক্তরাষ্ট্রে শীত–তুষারপাত ও ঝড়ে ৮৩ জনের প্রাণহাণি ঘটে। আবহাওয়ার কারণে টেনেসিতে প্রাণ হারান ১৯ জন, ওরেগনে ১৬ জন এবং রাস্তায় চলমান একটি গাড়িতে ঝুলে পড়া বিদ্যুতের তারে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে গাড়িটির ৩ আরোহী মারা যান। এ ছাড়া মৃত্যুর খবর আসে ইলিনয়, পেনসিলভেনিয়া, মিসিসিপি, ওয়াশিংটন, কেনটাকি, নিউইয়র্ক, নিউ জার্সিসহ আরও কয়টি অঙ্গরাজ্য থেকে। গত সপ্তাহে উত্তর-পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় এলাকা এবং দক্ষিণের কিছু অংশে তীব্র শীত জেঁকে বসে। এ সময় বাড়িঘর ও ব্যবসায়িক দপ্তরগুলো তীব্র ঠান্ডার কারণে উষ্ণ রাখতে গিয়ে বিদ্যুত উৎপাদনে রেকর্ড পরিমাণ প্রাকৃতিক গ্যাস ব্যবহার করা হয়েছে।

শনিবার রাতে মিসিসিপিতে শূন্য-ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রার পূর্বাভাস দেওয়া হয়েছিল। এ ছাড়া গ্রেট লেকস এবং এর উপরিভাগে উত্তর–পূর্বাঞ্চলে রোববার তুষারপাতের পূর্বাভাস দেওয়া হয়েছিল।

সর্বশেষ

সর্বশেষ