আরও ৫ বিলিয়ন ডলার শিক্ষাঋণ মওকুফ করলো বাইডেন প্রশাসন


প্রকাশিত: ২০ জানুয়ারি ২০২৪, ২০:০১
...
প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন যুক্তরাষ্ট্রে শিক্ষার্থীদের নেওয়া ঋণ মওকুফে তার যে নির্বাচনী প্রতিশ্রতি দিয়েছিলেন তা পালনে আগে থেকেই শিক্ষাঋণ বাতিল শুরু করেছেন। সবশেষ ডিপার্টমেন্ট অব এডুকেশন ঘোষণা দিয়েছে আরও ৪.৯ বিলিয়ন ডলার শিক্ষাঋণ বাতিল করার। এর মধ্য দিয়ে ৭৪ হাজার শিক্ষার্থী তাদের ঋণগ্রস্ততা থেকে মুক্তি পাবে।

সবশেষ ঘোষণা গত চার বছর ধরে চলে আসা ধারাবাহিক একটি প্রক্রিয়ার অংশ। এই নিয়ে বাইডেন প্রশাসন মো ১৩৬.৬ বিলিয়ন ডলারের শিক্ষাঋণ মওকুফ করলেন। যাতে উপকৃত হলো ৩.৭ মিলিয়ন ঋণগ্রহীতা।

শিক্ষামন্ত্রী মিগুয়েল কারডোনা সবশেষ ঘোষণার পর বলেন, "বাইডেন-হ্যারিস প্রশাসন দেশের ভেঙ্গে পড়া শিক্ষাঋণ খাতকে ফের শক্ত করে গড়ে তুলতে এই পদক্ষেপ নিয়েছে। তারা মনে করেন শিক্ষাঋণ মওকুফ করার মধ্য দিয়েই প্রক্রিয়াটি নতুন করে কার্যকর করে তোলা সম্ভব।

শিক্ষাঋণ নিয়ে পড়ালেখা শেষ করে এখন শিক্ষকতা, সামাজিক সেবামূলক কাজ ও অন্যান্য সরকারি কাজে নিয়োজিত রয়েছেন, মওকুফের একটি বড় অংশ তাদের ক্ষেত্রেই প্রযোজ্য হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী। এছাড়াও যারা আয়ের ভিত্তিতে এই মওকুফ পাওয়ার জন্য এলিজিবল তারাও এবারের মওকুফের আংশিক সুবিধা পাবেন।

সর্বশেষ

সর্বশেষ