শ্রমিক অধিকারের ৩ বিলে সই করলেন গভর্নর ক্যাথি হোকুল


প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২৩, ০৩:০৯
...
নিউইয়র্কের গভর্নর ক্যাথি হোকুল স্টেটের শ্রমজীবি মানুষের অনুকূলে অন্তত তিনটি বিল সই করেছেন। বৃহস্পতিবার তার কার্যালয় জানিয়েছে এর একটি কর্মজীবিদের বেকারত্ব বীমা সম্পর্কিত। যা এই স্বাক্ষরের মধ্য দিয়ে আইনে পরিণত হলো। আইন অনুযায়ী নিউইয়র্কের যে কোনো নিয়োগকর্তা তাদের কর্মীদের বেকারত্ব বীমার কথা জানাতে বাধ্য থাকবেন। এছাড়াও যখন কর্মীদের সাময়িক কিংবা স্থায়ী ছাটাই করবেন কিংবা তাদের কর্মঘণ্টা কমিয়ে দেবেন তখন কর্মীদের জানাবেন তারা এই পূর্ণাঙ্গ কিংবা আংশিক কর্মহীনতার জন্য সুবিধাপ্রাপ্ত হবেন।

অপর বিলে কোনো কর্মী নিয়োগের সময় তাদের ব্যক্তিগত কোনো অ্যাকাউন্টের ইউজারনেম, পাসওয়ার্ড তথা লগইন তথ্য চাইতে পারবেন না। নিয়োগের শর্ত হিসাবে এসব তথ্য চাওয়া যাবে না অথবা কোনো ধরনের শৃঙ্খলাবিধির অংশ হিসেবেও এই তথ্য নেওয়া যাবে না।

তৃতীয় যে বিলটি ক্যাথি হোকুল সই করলেন তাদের ডিপার্টমেন্ট অব লেবার এখন থেকে নিয়মিতভাবে বেকারের সংখ্যা ও তথ্য স্টেটের সাপ্লিমেন্টাল নিউট্রিশন অ্যাসিসট্যান্স প্রোগ্রাম (এসএনএপি)'র কাছে জানাতে বাধ্য থাকে। এছাড়াও নারী, নবজাত ও শিশুদের জন্য যে বিশেষ সাপ্লিমেন্টাল নিউট্রিশন প্রোগ্রাম রয়েছে সেখানেও এই তথ্য নিয়মিত জানাতে হবে।

"নিউইযর্কের বৃহত্তর অর্থনীতির পেছনের মূল চালিকাশক্তি হচ্ছেন এই শ্রমজীবি মানুষ। আর আমার প্রশাসন তাদের সুবিধার্ধে যা কিছু প্রয়োজন করবে," বিলে স্বাক্ষরের পর বিবৃতিতে বলেন গভর্নর ক্যাথি হোকুল। এই আইনি বিধানগুলো গোটা নিউইয়র্কের শ্রমজীবিদের ন্যয্য মজুরি পেতে ও তাদের নিজেদের ও পরিবারের প্রতি সেবা বাড়াতে সাহায্য করবে। আর উপকৃত হবে আমাদের স্থানীয় অর্থনীতি, বলেন তিনি।

সর্বশেষ