হৃতগৌরব ফিরে পেয়েছে নিউইয়র্কের পর্যটন শিল্প


প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২৩, ০১:০৯
...
নিউইয়র্ক পর্যটকের শহর। এটাই ছিলো এর তকমা। যা কোভিড-১৯ এর ধাক্কায় হারিয়ে বসেছিলো বিশ্বের রাজধানী খ্যাত এই নগরী। তবে এবার হৃত গৌরব ফিরে পেয়েছে। ২০২২ সালে পর্যটকের সংখ্যা বেড়েছে। ফলে নগরের অর্থনীতিতে বড় প্রভাব ফেলছে। ফলে প্যানডেমিকে প্রভাব এবার কাটিয়ে উঠেছে সদা আলো ঝলমলে নিউইয়র্ক। গভর্নর ক্যাথি হোকুল বুধবার জানিয়েছেন, শুধু তা-ই নয়। প্যানডেমিক পূর্ববর্তী ২০১৯ সাল পর্যন্ত যে রেকর্ড ছিলো তা ছাড়িয়ে গেছে এখনকার পর্যটন আয়।

ক্যাথি হোকুল জানান, ২০২২ সালে নিউইয়র্কে পর্যটক এসেছে ২ কোটি ৯১ লাখ ৫০ হাজার জন। যাদের ভ্রমণ থেকে নগরে ৭৮.৬ বিলিয়ন ডলারের কেনা-বেচা হয়েছে। আর যার সার্বিক অর্থনৈতিক প্রভাব ছিলো ১২৩ বিলিয়ন ডলারের। এই হিসাব ২০১৯ সালের চেয়ে ৪% বেশি।

ভ্রমণের দিক থেকে ২০২২ সালের প্রবৃদ্ধি ২০২১ সালের চেয়ে ২২% বেশি। আর তাতে পর্যটকরা খরচ করেছেন ৫০% বেশি। এবং সার্বিকভাবে অর্থনৈতিক প্রভাব বেড়েছে ৪৩%।

হোকুলের কার্যালয় বলেছে, পর্যটনের কারণে বেড়ে যাওয়া লোকাল ট্যাক্সে বাড়তি আয়ের কারণে এখানকার ঘর-গৃহস্থলীতে ১,৩০০ ডলার ট্যাক্স কমেছে।

প্যানডেমিকের কারণে পর্যটনের অর্থনীতি থমকে ছিলো, কিন্তু আমরা এই খাতে ব্যবসা বিনিয়োগ ও সেবাদানকারীদের মাধ্যমে নিউ ইয়র্ককে আরও শক্তিশালী ও পর্যটনবান্ধব করে তুলেছি, এক বার্তায় বলেন ক্যাথি হোকুল। তিনি বলেন, স্টেটের অর্থনীতিতে ট্যুরিজম অতীতের ধাক্কা কাটিয়ে সামনে এগিয়ে যাবে এবং আমার প্রশাসন তার জন্য বদ্ধপরিকরর।

সর্বশেষ

সর্বশেষ