স্ট্যাটান আয়ল্যান্ডের একটি পুরোনো স্কুলে আশ্রয় হবে মাইগ্র্যান্টদের, আদালতে লড়াই করেও আটকানো গেলো না


প্রকাশিত: ২৬ আগস্ট ২০২৩, ২১:০৮
...
স্ট্যাটান আয়ল্যান্ডের বোরো প্রেসিডেন্ট চেষ্টা চালিয়েও বিষয়টি আটকাতে পারলেন না। সাময়িক সময়ের জন্য হলেও নিউ ইয়র্ক মূল সিটি থেকে বিচ্ছিন্ন এই দ্বীপ বোরোর একটি স্কুলে আশ্রয় পেতে যাচ্ছেন কিছু সংখ্যক মাইগ্র্যান্ট। শুক্রবার বিকেলে আদালত এই রায় দেন। এর আগে অপর বিচারক বিষয়টি আটকে দিলেও তা বাতিল করা হয় নতুন রায়ে।

স্ট্যাটেন আয়ল্যান্ডের বোরো প্রেসিডেন্ট ভিটো ফোসেলা ও স্টেট অ্যাসেম্বলিম্যান মাইকেল ট্যানোসিস শুক্রবার সন্ধ্যায় এই সিদ্ধান্তের কথা জানান। আয়ল্যান্ডের আরোচারে সেন্ট জন ভিলা অ্যাকেডেমি নামের পুরোনো পরিত্যক্ত স্কুল ভবনটিতে স্থান পাচ্ছে তিন শতাধিক আশ্রয়প্রার্থী অভিবাসী।

স্ট্যাটান আয়ল্যান্ডের কয়েকজন আইনপ্রণেতা মিলে প্রথমে এই সিদ্ধান্তের বিরোধীতা করে আদালত থেকে পক্ষে রায় আনলেও পরে বিচারক ওয়েন ওজি'র আদালত তা বাতিল করে দেয়।

পরে অ্যাসেম্বলিম্যান টানোসিস তার বিবৃতিতে এই সিদ্ধান্তে তার অসন্তোসের কথা জানান। তিনি জানান, সম্ভাব্য সব পথে তারা এই সিদ্ধান্ত বাতিল করার চেষ্টা করবেন।

এই মামলায় টেনোসিসের সঙ্গে অন্য আইন প্রণেতাদের মধ্যে ছিলেন নিকোল মোলিওটাকিস, সিটি কাউন্সিল মেম্বার জো বোরেলি ও ডেভিড কার, স্টেট সেনেটর অ্যান্ড্রু লানজা ও অ্যাসেম্বলি মেম্বার মাইকেল রেলি। স্ট্যাটান আয়লান্ডের বাসিন্ট স্কট হারকেটও ছিলেন সাক্ষীদের মধ্যে একজন।

শুক্রবার সকালে মামলাটি দায়ের করার সময় স্ট্যাটেন আয়ল্যান্ডের এই সাবেক ক্যাথলিক স্কুল ভবনটিতে নব্য অভিবাসীদের স্থান দেওয়া হলে তা সামাজিক সমস্যা সৃষ্টি করবে। এর আগে স্কুল ভবনটির সামনে এই সিদ্ধান্তের বিরোধীতা করে প্রতিবাদ বিক্ষোভ করেন স্থানীয়রা।

একটি সাজানো গোছানো নেইবারহুডের মাঝখানে এমন একটি আশ্রয়কেন্দ্র খোলা হলে তা সার্বিক পরিবেশ বিনষ্ট করবে। তাছাড়া এই ভবনটির দুই ব্লকের মধ্যেই রয়েছে আরেকটি এলিমেন্টারি স্কুল। ফলে সিদ্ধান্তটি বাস্তবায়ন হলে তা শিক্ষার্থীদের ঝুঁকিতে ফেলবে।

সর্বশেষ