কমিউনিটি সেবায় অনন্য অবদানের জন্য অ্যাসেম্বলি ডিস্ট্রিক্ট ২৯'র প্রোকলেমেশন পেলেন ফখরুল ইসলাম দেলোয়ার


প্রকাশিত: ২ আগস্ট ২০২৩, ২৩:০৮
...

কমিউনিটি সেবায় অনন্য অবদানের জন্য নিউইয়র্ক ষ্টেটের অ্যাসেম্বলী ডিস্ট্রিক্ট ২৯ এর নির্বাচিত সদস্য অ্যালিসা এল হ্যান্দম্যান বাংলাদেশী কমিউনিটির পরিচিত মুখ, বিশিষ্ট সমাজসেবী ও ব্যবসায়ী ফখরুল ইসলাম দেলোয়ার সহ অন্যান্য কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিকে প্রোকলেমেশন প্রদানের মাধ্যমে সম্মানিত করেছেন। সম্প্রতি এক অনাড়ম্বর অনুষ্ঠানে অ্যালিসা হ্যান্দম্যান সংশ্লিষ্ট কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গের উপস্থিতিতে প্রোকলেমেশন হস্তান্তর করেন। খবর ইউএনএ’র।

নিউইয়র্কের অন্যতম সফল সামাজিক সংগঠন জ্যামাইকা বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটির প্রতিষ্ঠাতা ও বর্তমান সভাপতি ফখরুল ইসলাম দেলোয়ার সেই কিশোর বয়সে প্রবাসী জীবন শুরুর পর থেকেই কমিউনিটির জন্য কাজ করছেন। ঐক্যবদ্ধ কমিউনিটি প্রতিষ্ঠায় নিউইয়র্ক সিটির কুইন্স বরোর বাংলাদেশী অধ্যুষিত জ্যামাইকার কিশোর থেকে শুরু করে সর্বস্তরের প্রবাসী বাংলাদেশীদেরকে ফ্রেন্ডস সোসাইটির পতাকাতলে একত্র করেছেন। ২০০০ সালে ফ্রেন্ডস সোসাইটি প্রতিষ্ঠার মাধ্যমে বলা যায় তৎকালীন কৃষ্ণাঙ্গ কমিউনিটির বিরুদ্ধে সংগ্রাম করেই এগিয়েছেন ফখরুল ইসলাম দেলোয়ার ও তার সাথীরা। সেসব এখন ইতিহাস। আর ইতিহাসের পথ ধরেই জ্যামাইকার ‘ছোট কমিউনিটি বড়’ করতে অবদান রেখে চলেছেন তারই প্রতিষ্ঠিত ফ্রেন্ডস সোসাইটি। উল্লেখ্য, জ্যামাইকার বাংলাদেশী কমিউনিটি গড়ার মূল কেন্দ্রবিন্দু হচ্ছে জ্যামাইকা মুসলিম সেন্টার (জেএমসি)। মূলত এই সেন্টার ঘিরেই জ্যামাইকায় গড়ে উঠেছে বিশাল বাংলাদেশী মুসলিম কমিউনিটি, বাংলাদেশী ব্যবসা প্রতিষ্ঠান আর জনপদ।

ফখরুল ইসলাম দেলোয়ার শুধু জ্যামাইকা বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটির প্রতিষ্ঠাতা বা বর্তমান সভাপতিই নন, তিনি জেএমসি’র পরিচালনা কমিটির জয়েন্ট সেক্রটারী। মূলধারার রাজনীতির পাশাপাশি দায়িত্ব পালন করেছেন কমিউনিটি বোর্ড মেম্বার থেকে শুরু করে বাপাফ, এবিবিএ, জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকা, যুক্তরাষ্ট্র বাংলাদেশ বিয়ানীবাজার সামাজিক ও সাংস্কৃতিক সমিতি সহ বিভিন্ন সংগঠনের শীর্ষ পদেও দায়িত্ব পালন করেছেন।

ফখরুল ইসলাম দেলোয়ার তার সামাজিক কর্মকান্ডের অবদানের জন্য চলতি বছর নিউইয়র্ক সিটি মেয়রের বাসায় স্বাধীনতা দিবসে মেয়র এরিক অ্যাডাস কর্তৃক সম্মানিত হয়েছেন। পেয়েছেন ইউএস কংগ্রেসওম্যান গ্রেস মেং, ষ্টেট সিনেটর জন লু, ষ্টেট অ্যাসেম্বলীম্যান ডেভিড ওয়েপ্রীন ও সিটি কাউন্সিলম্যান জেমস জিনারো সহ বিশিষ্ট রাজনীতিক ও জনপ্রতিনিধিদের সম্মাননা। সেই পথ ধরেই ফখরুল ইসলাম দেলোয়ার আবারো সম্মানিত হলেন নিউইয়র্কের অ্যাসেম্বলী ডিস্ট্রিক ২৯ থেকে।

ফখরুল ইসলাম দেলোয়ার সহ অন্যান্য কমিউনিটির বিশিষ্টজনদের মাঝে ষ্টেট অ্যাসেম্বলীওম্যান অ্যালিসা হ্যান্দম্যান-এর সম্মাননা প্রদান অনুষ্ঠনে বাংলাদেশী কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গের মধ্যে ফ্রেন্ডস সোসাইটির অন্যতম উপদেষ্টা সালেহ আহমেদ ও ছদরুর নূর, ইকনা’র সভাপতি মোহাম্মদ তারেক প্রমুখ উপস্থিত ছিলেন।

সর্বশেষ