নতুন ব্যবস্থাপনায় সাপ্তাহিক আজকাল 

বাংলা পত্রিকা ডেস্ক
প্রকাশিত: ১২ মে ২০২৩, ২১:০৫
...
নিউইয়র্ক থেকে প্রকাশিত সাপ্তাহিক আজকাল আগামী শুক্রবার (১২ মে) থেকে নতুন ব্যবস্থাপনায় প্রকাশিত হবে। সম্পাদক ও প্রকাশক জাকারিয়া মাসুদ জিকো আজকাল-এর মালিকানা কমিউনিটির পরিচিতি মুখ, বিশিষ্ট ব্যবসায়ী শাহ নেওয়াজ-এর কাছে হস্তান্তর করেছেন। এ উপলক্ষ্যে বুধবার দুপুরে জ্যাকসন হাইটসে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শাহ নেওয়াজ জানান, শুক্রবার থেকে শাহ নেওয়াজ পাবলিকেশন্স ইনক থেকে আমার সম্পাদনায় আজকাল প্রকাশিত হবে। প্রবীণ সাংবাদিক মনজুর আহমদ স্বীয় পদ ‘প্রধান সম্পাদক’ পদে বহাল থাকবেন এবং ব্যবস্থাপনা সম্পাদক থাকবেন সঙ্গীত শিল্পী রানো নেওয়াজ। এছাড়াও নিউইয়র্ক ও ঢাকা অফিসে আজকাল-এর সাথে যারা কাজ করেছেন তারা সকলেই আজকাল-এর স্ব স্ব দায়িত্ব পালন করবেন। আজকাল পরিচালনায় তিনি নিউইয়র্কের সকল মিডিয়ার সহযোগিতা কামনা করেন। 

এছাড়াও সংবাদ সম্মেলনে জাকারিয়া মাসুদ জিকো, মনজুর আহমদ ও রানো নেওয়াজ বক্তব্য রাখেন। এর আগে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত এবং বিশেষ দোয়া মাহফিল পরিচালনা করেন মওলানা বেলাল হোসেন।

সংবাদ সম্মেলনে শাহ নেওয়াজ আরো বলেন, আজকাল নতুন ব্যবস্থাপনায় প্রকাশিত হলেও সবকিছু আগের মতই থাকবে। সেই সাথে আরো ভালো করার পরিকল্পনা থাকবে। তিনি বলেন, আমরা কোন মিডিয়ার প্রতিপক্ষ নই বরং আজকাল তার নিজস্ব স্বকীয়তায় কমিউনিটি সেবায় আরো ভূমিকা রাখবে। আজকাল দল নিরপেক্ষ থাকবে।

জাকারিয়া মাসুদ জিকো বলেন, দীর্ঘ ১৫ বছর ধরে আজকাল নিয়মিত প্রকাশিত হয়ে আসছে। সম্প্রতি ‘আইবিটিভি’ নামে আইপি টিভি প্রতিষ্ঠা করায় দুটি মিডিয়া পরিচালনা না করার সিদ্ধান্ত নেওয়ায় আজকাল নতুন ব্যবস্থাপনায় ছেড়ে দেয়া হয়েছে। আমি আইবিটিভি পরিচালনায় মনোনিবেশ করবো তবে আজকাল-এর জন্য আমার সকল সহযোগিতা অব্যাহত থাকবে।

মনজুর আহমদ বলেন, একটি পত্রিকা বন্ধ হয়ে যাওয়ার চেয়ে, নতুন ব্যবস্থাপনায় তার প্রকাশনা অব্যাহত থাকা যেকোন সাংবাদিকের জন্য খুশীর খবর। এই পত্রিকার প্রধান সম্পাদক হিসেবে বলতে পারি আজকাল অতীতের মতো আগামীতেও পেশাদারিত্ব বজায় রাখবে।

রানো নেওয়াজ বলেন, আমাদের ইচ্ছে ছিলো সাপ্তাহিক ইত্তেফাক নামে একটি পত্রিকা প্রকাশ করার। সেই উদ্যাগ চলছিলো। কিন্তু আজকাল-এর মালিকানা বদলের অফার পাওয়ায় আমরা আজকাল প্রকাশনার উদ্যোগ নিয়েছি।

জনাকীর্ণ এই সংবাদ সম্মেলনে উপস্থিত সাংবাদিকদের প্রশ্নের উত্তরে নতুন সম্পাদক ও বিদায়ী সম্পাদকের কেউ-ই কত মূল্যে আজকাল-এর মালিকানা হস্তান্তর হলো তা জানাননি। অপর এক প্রশ্নের উত্তরে শাহ নেওয়াজ বলেন, আমার একাধিক ব্যবসা রয়েছে। যা করপোরেট প্রতিষ্ঠানের নিয়মে চলছে। তাই আজকাল সম্পাদনায় কোন সমস্যা হবে না, বরং আজকাল-এ বেশী সময় দিতে পারবো।

নিউইয়র্ক ভিত্তিক বার্তা সংস্থা ইউএনএ’র এক প্রশ্নের উত্তরে শাহ নেওয়াজ বলেন, পত্রিকা প্রকাশনায় সঙ্কট চললেও আজকাল-এর প্রিন্ট প্রকাশনা অব্যাহত থাকবে। অপর এক প্রশ্নের মনজুর আহমদ বলেন, আজকাল ‘কাট এন্ড পেস্ট’ সাংবাদিকতা করে না। আজকাল-এ প্রকাশিত সকল সংবাদই সম্পাদনার মাধ্যমে নিজস্ব রিপোর্ট আকারেই প্রকাশিত হয়।

উল্লেখ্য, আজকাল-এর প্রতিষ্ঠাতা সম্পাদক ছিলেন সাংবাদিক, লেখক ও ছড়াকার দর্পণ কবীর আর প্রকাশ ছিলেন জাকারিয়া মাসুদ জিকো।


বার্তা প্রেরক:
সালাহউদ্দিন আহমেদ
ইউএনএ, নিউইয়র্ক।
ফোন: ৩৪৭-৮৪৮-৩৮৩৪

সর্বশেষ