পরকীয়া করে পালিয়ে যাওয়া স্ত্রী ফিরে এলে গ্রহণ করা যাবে?


প্রকাশিত: ৬ মে ২০২৩, ১৬:০৫
...
প্রশ্ন : আমি দুই সন্তানের জনক। সম্প্রতি আমার স্ত্রী দুধের সন্তান রেখে অন্যজনের সঙ্গে পরকীয়া করে পালিয়ে যায়। এবং আমাকে কল করে বলে আমি তোমাকে ডিভোর্স লেটার পাঠাব কিন্তু পাঠায়নি। এমতাবস্থায় তার পরিবারের মধ্যস্থতায় তাকে আবার আমার কাছে ফিরিয়ে নিয়ে আসা হয়। অমার প্রশ্ন হলো-আমি আমার স্ত্রীকে নিয়ে আবার সংসার করতে পারব কি? নাকি তালাক দিয়ে দেব?

উত্তর : পরকীয়া করে স্ত্রী পালিয়ে যাওয়ায় আপনাদের বিয়েতে কোনো সমস্যা হয়নি তা যথাযথভাবে বলবৎ আছে। আপনার স্ত্রী মহাপাপ করেছেন। সেই পাপের জন্য তাকে অবশ্যই আল্লাহর কাছে জবাবদিহি করতে হবে। তাকে তাওবা করে সঠিক পথে ফিরে আসতে হবে। পালিয়ে যাওয়ার কারণে বিবাহের সম্পর্ক নষ্ট হয়নি।

সুতরাং স্বামী স্ত্রী একসঙ্গে বসবাস করা তো কোনো সমস্যা নেই। স্ত্রী যদি তাওবা করে এ পাপের পথ থেকে ফিরে আসে তাহলে তাকে তালাক না দিয়ে সংশোধনের সুযোগ দেওয়াটাই উত্তম। আল্লাহতায়ালা বলেন, ‘যদি এতে তারা অনুগত হয়ে যায়, তবে আর তাদের জন্য অন্য কোনো পথ অনুসন্ধান করো না’-সূরা নিসা-৩৪।

ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত তিনি বলেন, এক ব্যক্তি রাসূলুল্লাহ (সা.)-এর কাছে এসে অভিযোগ করল, আমার স্ত্রী কোনো স্পর্শকারীর হাতকে নিষেধ করে না। তিনি বললেন, তুমি তাকে ত্যাগ করো। সে বলল, আমার আশঙ্কা আমার মন তার পেছনে ছুটবে। তিনি বললেন, (যেহেতু ব্যভীচারের প্রমাণ নেই) তাহলে তুমি তার থেকে উপকার গ্রহণ করো।’ (নাসায়ী শরিফ-৩২২৯)।

সর্বশেষ

সর্বশেষ