নিজের বাড়িতেই খুন হলেন করোনা ভ্যাকসিন স্পুটনিক ফাইভের আবিষ্কর্তা


প্রকাশিত: ৪ মার্চ ২০২৩, ১৯:০৩
...
মস্কোতে নিজের বাড়িতেই খুন হলেন রাশিয়ার করোনা ভ্যাকসিন স্পুটনিক ফাইভের আবিষ্কর্তা আন্দ্রে বোটিকভ। এই রাশিয়ান বিজ্ঞানীকে শ্বাসরোধ করে হত্যা করা হয়েছে। ঘটনাটি সামনে আসার পর রাশিয়ান কর্তৃপক্ষ তদন্ত শুরু করেছে। ৪৭ বছর বয়সী আন্দ্রে বোটিকভ একজন ভাইরোলজিস্ট ছিলেন। তিনি সেই ১৮ জন বিজ্ঞানীদের একজন যাঁরা গামলেয়া ন্যাশনাল রিসার্চ সেন্টারে স্পুটনিক ফাইভ ভ্যাকসিন নিয়ে কাজ করেছিলেন। স্থানীয় সংবাদের প্রতিবেদনে বলা হয়েছে, তাকে তার রোগোভা স্ট্রিটের বাড়িতে বেল্ট দিয়ে শ্বাসরোধ করে হত্যা করা হয়েছে। এর আগেও তাঁকে বাড়িতে ঢুকে খুনের ছক কষেছিলো দুষ্কৃতিকারীরা, কিন্তু সেইসময় তারা সফল হয়নি। হামলা থেকে বেঁচে গিয়েছিলেন আন্দ্রে। রাশিয়া তদন্তকারী দল ২৯ বছরের এক যুবককে বিজ্ঞানীকে খুন করার অভিযোগে গ্রেফতার করেছে।

তদন্তকারী অফিসারদের জেরার মুখে নিজের দোষের কথা স্বীকার করে নিয়েছে সে, বলে সংবাদমাধ্যম সূত্রে খবর। আইসিআর-এর মস্কো বিভাগ এক বিবৃতিতে জানিয়েছে যে হামলাকারীর বিরুদ্ধে একটি ফৌজদারি তদন্ত চলছে এবং হামলাকারীকে অল্প সময়ের মধ্যেই গ্রেপ্তার করা হয়েছে।


রাশিয়ান মিডিয়া অনুসারে, সন্দেহভাজন ব্যক্তির নাম আলেক্সি জেড। এর আগেও পুলিশের খাতায় নাম ছিলো এই অপরাধীর, যৌন কেলেঙ্কারিতে নাম জড়িয়ে যাবার জন্য ১০ বছর কারাগারের পিছনে কাটিয়েছে সে। বোটিকভ দেশের একজন বিখ্যাত বিজ্ঞানী ছিলেন এবং ভ্যাকসিন নিয়ে কাজের জন্য রাশিয়ার অনন্য সম্মান অর্ডার অফ মেরিটে ভূষিত হন। স্পুটনিক ভি ভ্যাকসিন নিয়ে কাজ করার আগে, ইভানভস্কি ইনস্টিটিউট অফ ভাইরোলজি একজন সিনিয়র বিজ্ঞানী হিসাবে কাজ করতেন বোটিকভ। গত মাসে রাশিয়ান জেনারেল ভ্লাদিমির মাকারভ তার দেশের বাড়িতে আত্মহত্যা করেন। একইভাবে, পাভেল আন্তভ নামে একজন রাশিয়ান টাইকুনের ভারতে থাকার সময় হোটেলের জানালা থেকে পড়ে মৃত্যু হয়। এবার সেই তালিকায় জুড়লো আন্দ্রে বোটিকভের নাম।
সূত্র : wionews.com

সর্বশেষ