বিজ্ঞাপনে গুগলের আধিপত্য, যুক্তরাষ্ট্র সরকারের মামলা


প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২৩, ০৭:০১
...
অনলাইন প্ল্যাটফর্মের বিজ্ঞাপনে গুগলের আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে মামলা করেছে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ। মঙ্গলবার প্রতিষ্ঠানটির বিরুদ্ধে এই মামলা করা হয়। এর মধ্য দিয়ে নতুন করে আইনি চ্যালেঞ্জের মুখে পড়ল গুগল।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের বিচার বিভাগের করা এই মামলায় বলা হয়েছে, গুগল বেআইনিভাবে একচেটিয়া বিজ্ঞাপনের বাজার নিয়ন্ত্রণ করছে। প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর মধ্যে যে প্রতিযোগিতা ছিল তার ভারসাম্য নষ্ট করে দিয়েছে গুগল। মামলায় আরও বলা হয়েছে, ডিজিটাল বিজ্ঞাপনের বাজার নিয়ন্ত্রণ করতে গিয়ে গুগল বেআইনি পথ যেমন বেছে নিয়েছে তেমনি যেকোনো প্রতিষ্ঠানকে চাপে ফেলতে বিজ্ঞাপনের দাম কমবেশি করছে, কোনো কোনো প্রতিষ্ঠানকে বয়কট করছে।

কেন্দ্রীয় একটি মামলা করেছে এমনটি নয়। একই সঙ্গে ক্যালিফোর্নিয়া, কলোরাডো, কানেকটিকাট, নিউজার্সি, নিউইয়র্ক, রোড আইল্যান্ড, টেনেসি ও ভার্জিনিয়া অঙ্গরাজ্যে মামলা করা হয়েছে। এই আট অঙ্গরাজ্যে গুগলের বিরুদ্ধে মামলা করার পর যুক্তরাষ্ট্রের ডেপুটি অ্যাটর্নি জেনারেল লিসা মনাকো এক বিবৃতিতে বলেন, গুরুত্বপূর্ণ এই বিজ্ঞাপনের খাতের নিয়ন্ত্রণ এখন গুগলের হাতে। যেসব ওয়েব সাইটে গুগল বিজ্ঞাপন প্রচার করছে তারা এসব বিজ্ঞাপন থেকে আয় কম করছে। অন্যদিকে যারা এসব বিজ্ঞাপন দিচ্ছে সেইসব প্রতিষ্ঠানকে বেশি টাকা গুনতে হচ্ছে। বাজারে কোনো প্রতিদ্বন্দ্বী না থাকার কারণে এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে মন্তব্য করেছেন তিনি।লিসা মনাকো বলেন, গুগল অতিমাত্রায় মুনাফা করছে। এর ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে বিজ্ঞাপনী সংস্থা, বিজ্ঞাপনদাতা ও যুক্তরাষ্ট্রের গ্রাহকেরা।

‘সার্চ ইঞ্জিনে’ কোনো বিষয়ে অনুসন্ধান করতে গেলে কী কী আসবে অবৈধভাবে নিয়ন্ত্রণ করে থাকে গুগল— এমন অভিযোগ তুলে সম্প্রতি গুগলের বিরুদ্ধে মামলা হয়েছে। এরপর বিজ্ঞাপনের একচেটিয়া বাজার নিয়ন্ত্রণের অভিযোগ তুলে মামলাটি করল যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকার।

তবে বাজার নিয়ন্ত্রণে মার্কিন কেন্দ্রীয় সরকারের বিচার বিভাগের এমন দাবি খারিজ করেছে গুগল। প্রতিষ্ঠানটি বলছে বাজারে আমাজন, ফেসবুক ও মাইক্রোসফটের মতো প্রতিষ্ঠান প্রতিদ্বন্দ্বী রয়েছে। প্রতিষ্ঠানটিকে লক্ষ্যবস্তুতে পরিণত করা হয়েছে বলে মন্তব্য করেছেন গুগলের এক মুখপাত্র।

সর্বশেষ

সর্বশেষ