ধূমপান নিষেধাজ্ঞায় আরও কঠোর হচ্ছে মেক্সিকো


প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০২৩, ১৬:০১
...
কঠোর ধূমপানবিরোধী আইন কার্যকর করেছে মেক্সিকো। মাদকরাজ্য হিসেবে পরিচিত দেশটিতে জনসমাগমস্থলে ধূমপানের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। রবিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।

ধূমপান সংক্রান্ত যাবতীয় বিজ্ঞাপন এবং যেকোনও ধরনের প্রচারণাও নিষিদ্ধ করা হয়েছে। কোনও দোকানে তামাকজাত দ্রব্য সাজিয়েও রাখা যাবে না। ভেপ এবং ই-সিগারেটের বিরুদ্ধেও কড়াকড়ি আরোপ করা রয়েছে।

মেক্সিকোতে ২০০৮ সাল থেকে বিদ্যমান তামাকবিরোধী আইনে শুধু বার, রেস্টুরেন্ট ও কর্মস্থলে ধূমপানে নিষেধাজ্ঞা ছিল। নতুন আইনে এর পরিসর আরও বাড়ানো হয়েছে। পার্ক, সমুদ্র সৈকত, হোটেল, কর্মস্থল এবং জনসমাগম হয় এমন স্থানগুলোকে নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে।

এর আগে ২০২১ সালে প্রথমবারের মতো তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপনে নিষেধাজ্ঞার পদক্ষেপ নিয়েছিল দেশটি। লাতিন আমেরিকার অন্যান্য দেশগুলোও ধূমপানমুক্ত পরিবেশ তৈরিতে আইন প্রণয়ন করেছে। তবে মেক্সিকোর আইনটিকে আমেরিকা মহাদেশে সবচেয়ে শক্তিশালী ও বিস্তৃত বলে মনে করা হয়।

এমন পদক্ষেপে অবশ্য অসন্তোষ জানিয়েছে ধূমপায়ীরা। অনেকে প্রশ্ন তুলছেন আইনটির ব্যাবহারিক দিক নিয়েও। এর মাধ্যমে পুলিশি দুর্নীতির নতুন পথ তৈরি হওয়ার আশঙ্কার কথাও জানিয়েছেন তারা।

প্যান আমেরিকান স্বাস্থ্য সংস্থা (পিএএইচও) অবশ্য মেক্সিকোর এমন পদক্ষেপকে সাধুবাদ জানিয়েছে। সংস্থাটি বলছে, পৃথিবীর সবচেয়ে প্রতিরোধযোগ্য মৃত্যু হলো তামাকজাত দ্রব্য সেবনে মৃত্যু। প্রতিবছর শুধু আমেরিকা মহাদেশেই ১০ লক্ষাধিক মানুষের মৃত্যুর কারণ এই ধূমপান।

সর্বশেষ

সর্বশেষ