বাইডেনের সংবর্ধনায় প্রধানমন্ত্রী হাসিনা

বাংলা পত্রিকা ডেস্ক
প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২২, ১৯:০৯
...

জাতিসংঘের সাধারণ পরিষদ অধিবেশনে যোগ দিতে যাওয়া বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানদের সম্মানে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্থানীয় সময় বুধবার (২১ সেপ্টেম্বর) সন্ধ্যায় আমেরিকার ন্যাচারাল হিস্ট্রি জাদুঘরে এ সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।পরে হোটেল লোটে প্যালেসে সাংবাদিকদের এ বিষয়ে ব্রিফ করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

তিনি বলেন, অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উষ্ণ অভ্যর্থনা জানান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও তার স্ত্রী জিল বাইডেন।মোমেন বলেন, দুই নেতা কুশল বিনিময়ের পাশাপাশি বিভিন্ন ইস্যুতে কথা বলেন।তিনি বলেন, জো বাইডেনকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এদিন জিসিআরজি (গ্লোবাল ক্রাইসিস রেসপন্স গ্রুপ) চ্যাম্পিয়নদের সঙ্গে জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস আয়োজিত গোলটেবিল বৈঠকেও অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 বাংলাদেশ সফরের আমন্ত্রণ 
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্কে অবস্থানরত রাষ্ট্র ও সরকার প্রধানদের সম্মানে এক সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। বুধবার সন্ধ্যায় ‘আমেরিকান মিউজিয়াম অব নেচারাল হিস্ট্রি’তে আয়োজিত ওই অনুষ্ঠানে মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে আলাপকালে তাকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান প্রধানমন্ত্রী। রাতে হোটেল লোটে প্যালেসে এক ব্রিফিংয়ে এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন।

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে পররাষ্ট্রমন্ত্রী বলেন, দেখা হয়েছে, আলাপ হয়েছে, ছবি হয়েছে। দুজনই, মিস্টার অ্যান্ড মিসেস বাইডেন, উনারা উনাকে (শেখ হাসিনা) সাদরে স্বাগত জানান। তারপরে মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গে আলাপ করেন।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, আলাপের পরে উনার (প্রধানমন্ত্রী শেখ হাসিনা) কাছে জিজ্ঞেস করেছি; উনি বলেছেন যে ‘হ্যাঁ, আমি আলাপ করেছি। তাকে আমার দেশে আসার জন্য বলেছি এবং তিনি সেগুলো শুনেছেন।

তিনি আরও জানান, প্রেসিডেন্ট বাইডেন জানতে চেয়েছিলেন জাতিসংঘ অধিবেশনে এটাই শেখ হাসিনার প্রথম অংশগ্রহণ কিনা। জবাবে শেখ হাসিনা তাকে জানান, এবার নিয়ে তার ১৮ বার হলো।
জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে শেখ হাসিনা বক্তৃতা করবেন ২৩ সেপ্টেম্বর, এ বিশ্বসভায় এবারও তিনি বাংলাদেশের মানুষের বক্তব্য তুলে ধরবেন বাংলায়।

সর্বশেষ