সমকামিতা প্রচারের অভিযোগ, নেটফ্লিক্সকে সতর্ক করলো আরব দেশগুলো

ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ৮ সেপ্টেম্বর ২০২২, ১০:০৯
...

প্রায়ই নিজেদের সিনেমা ও ওয়েব সিরিজগুলোতে সমকামী চরিত্র রাখে নেটফ্লিক্স। তবে বিষয়টিকে ইসলামিক মূল্যবোধের সঙ্গে সাংঘর্ষিক জানিয়ে এসব কন্টেন্ট নেটফ্লিক্স থেকে সরানোর দাবি তুলেছে আরব দেশগুলো। সৌদি আরবসহ প্রতিবেশি আরব দেশগুলো স্পষ্ট করে জানিয়ে দিয়েছে, নেটফ্লিক্সকে অবশ্যই ‘ইসলামি এবং সামাজিক মূল্যবোধ এবং রীতি’ লঙ্ঘন বা অবমাননা করে এমন সমত কন্টেন্ট প্রচার বন্ধ করতে হবে। এসব কন্টেন্ট আঞ্চলিক আইন ভঙ্গ করছে বলেও দাবি করেছে দেশগুলো।

বিবিসির খবরে জানানো হয়, উপসাগরীয় সহযোগিতা কাউন্সিল বা জিসিসি জোটের দেশগুলো থেকে নেটফ্লিক্সের বিরুদ্ধে এই দাবি তোলা হয়েছে। এই জোটে আছে সৌদি আরব, ইউএই, কাতার, বাহরাইন, ওমান এবং কুয়েত। জোটের মিডিয়া নিয়ন্ত্রক সংস্থাগুলো এক যৌথ বিবৃতিতে বলেছে, শিশুদের জন্য তৈরি একটি সিরিয়াল সহ নেটফ্লিক্সের বেশ কিছু সাম্প্রতিক কন্টেন্টে আঞ্চলিক আইন ভঙ্গ হয়েছে। তবে এর বিস্তারিত কোনো ব্যাখ্যা দেয়া হয়নি।

যদিও সৌদি আরবের রাষ্ট্রীয় টেলিভিশনে ‘জুরাসিক ওয়ার্ল্ড: ক্যাম্প ক্রেটাকিওয়াস’ নামে একটি অ্যানিমেশন সিরিয়ালের কিছু ক্লিপ অস্বচ্ছ করে দেখানো হয়েছে। এতে দেখা যায়, সেখানে দুজন তরুণীকে পরস্পরের প্রতি প্রেম প্রকাশ করছে এবং চুম্বন করতে দেখা যায়। আল একবারিয়া টেলিভিশনে বিতর্কিত ফরাসী চলচ্চিত্র কিউটিজের কিছু ফুটেজও প্রকাশ করা হয়। বিষয়টিকে সমকামীতা হিসেবে দেখছে আরব দেশগুলো।

টিভি স্ক্রিনের ক্যাপশনে বলা হয়, নেটফ্লিক্স চলচ্চিত্রের আড়ালে অনৈতিক বার্তা ছড়াচ্ছে যা শিশুদের সুস্থ জীবনযাপনকে হুমকিতে ফেলছে। আল একবারিয়া টিভির ওয়েবসাইটে প্রকাশিত একটি ভিডিও রিপোর্টে অভিযোগ করা হয়েছে নেটফ্লিক্স সমকামিতা প্রচার এবং প্রসারের চেষ্টা করছে।
সৌদি ঐ টিভির রিপোর্টে কিছু সুপরিচিত পর্যবেক্ষকের সাক্ষাৎকার নেয়া হয় যারা একই ধরনের অভিযোগ করেন। তারা  নেটফ্লিক্সের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান। সৌদি কমিশন ফর অডিও ভিজুয়াল মিডিয়া এবং জিসিসি কমিটি অব ইলেকট্রনিক মিডিয়ার যৌথ বিবৃতিতে বলা হয়, শিশুদের উদ্দেশ্য করে তৈরি কিছু কন্টেন্ট সহ বেশ কিছু কন্টেন্ট সরিয়ে ফেলতে নেটফ্লিক্সকে বলা হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, নেটফ্লিক্স এই নির্দেশনা মানছে কিনা তা দেখা হবে। যদি দেখা যায় আইন ভঙ্গকারী কনটেন্ট প্রচার অব্যাহত রয়েছে তাহলে ব্যবস্থা নেয়া হবে। নেটিফ্লক্সের কাছ থেকে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

সর্বশেষ